আমার বিশ্বাসই আমার সাহস

আমি আমার মনের দুঃখে পোস্ট দিয়েছিলাম। আমার কাছে যা আপত্তিকর লেগেছিল আমি তা সবার সাথে শেয়ার করেছিলাম। কয়েকদিন আগে আভাস পেয়েছিলাম সমস্যা শুরু হবে। তা আমার ব্যক্তিগত হলেও পরে গুরুতর ব্যাপার হয়েছে। কিছু শব্দ আছে যা সবসময় আপত্তিকর। কিছু শব্দের অপব্যবহার মহাবিপদের কারণ হয়। তা বিশ্লেষণ করতে হবে না। আমরা যথেষ্ট প্রমাণ পেয়েছি।

নাস্তিক এবং আস্তিক আজকাল বেশি ব্যহৃত হয়। কিন্তু কে নাস্তিক আর কে আস্তিক কেউ জানে না। ধর্ম মারাত্মক বিষয় হলেও শান্তির একমাত্র উৎস। ধর্মের অপব্যবহার সব যুগে হয়েছে। বেশির ভাগ গরিবরা ধর্ম পালন করে। ধর্মের নামে কুসংস্কার বিস্তারের কারণ অজ্ঞতা। বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষে বিশেষজ্ঞ হওয়া যায় না। মানলাম অজ্ঞরা কুসংস্কার বিশ্বাস করে। ওরা লেখাপড়া করেনি। “বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষে বিশেষজ্ঞ হওয়া যায় না।” পড়ে অনেকে রেগেমেগে ছ্যাঁৎ করে উঠার কারণ অজ্ঞতা। নবি রসূল পয়গম্বর, নাম অথবা উপাধি নয়। উনারা কারা তা মূর্খরাও জানে। মূর্খামির সীমা আছে। তর্কে ঠেকে মূর্খরাও বলে আমি আসলে বেশি জানি না।

অন্ধবিশ্বাসে মূঢ়তা আছে এবং নির্বোধকেও বুদ্ধি দেওয়া যায়। বারবার বিপদে পড়লে বেয়াড়া বুঝে নিশ্চয় কোথাও সমস্যা আছে। আমি কোনো পাণ্ডিত অথবা বিশেষজ্ঞ নয়। আমি সাধারণ মানুষ। এখন অনেকে ঘোঁৎ করে উঠবেন। চিন্তার কারণ নেই, আপনি আমার মত সাধারণ নন। আমি বিশ্বাস করি, সাধারণ মানুষের জীবনে অসাধারণ ঘটনা ঘটে। মন্তব্যে একজন আমার লেখালেখি টেনেছেন। আমি কী লেখি তা জানতে হলে আমার সব লেখা পড়ে শেষ করতে হবে। আমি ঘাড় টেড়া লেখাক। BB1 আমাকে নিয়ে অনুষ্ঠার করতে চেয়েছিল। আমার কবিতা পড়ে বলেছিল your pomes are very provocative. ইংলিস প্রকাশকরা আমার উপান্যাস প্রকাশ করেনি আমার টেরামির কারণ। আমি তাতে আক্ষিপ্ত নয়। এই ব্লগে ভিতরের শত্রু আছে এবং তা অনেকে জানে। আমি বিশেষ অজ্ঞ হলেও এত টুকু বুঝি, ভাত খেতে হলে হাল চাষ করতে হয়। ব্লগে অনেক বড়লাট আছেন। অনেক জ্ঞানীগুণী বিশেষজ্ঞ এবং বিশারদ আছেন। তা আমার মাথা ব্যথার কারণ নয়। আমার মাথা ব্যথার কারণ, বিকৃত বিবেকের ব্লগার। ওরা সবসময় বিষাক্ত চিন্তা করে। সাধারণ মানুষ সদলে চলে না। প্রয়োজন হয় না। সাধারণ মানুষ রিজেক রুজির চিন্তায় থাকে। অসুস্থ মস্তিষ্ক কখনও সুস্থ চিন্তা করতে পারে না। অনেকে আমাকে বকাবকি করবে। অনেকে জ্ঞানগর্ভ কথা এবং নীতিবাক্য শোনাবে, আমার বানান এবং ব্যকারণে ভুল ধরবে। আমি কোনো উৎকৃষ্ট ধীশক্তিসম্পন্ন ব্যক্তি নয়, আবার নিরক্ষরও নয়। ফেইসবুকের তুলনায় এই ব্লগ কী তা নিশ্চয় বিশ্লেষণ করতে হবে না। ইউজার নেইম অথবা লেখা রিপট করলে ওরা তা সরিয়ে ফেলে। আমি আমার আপত্তির কথা জানিয়েছিলাম। কর্তৃপক্ষ হা অথবা হু করেনি। আলটু ফালটু নিকরা আবুল তাবুল মন্তব্য করেছে। ভিতর এবং বাহিরের খবর আমি জানি। পানিভাতের পানি গিলে মাতাল হলে তাল সামাল দেওয়া যায় না। অবেশেষে আমারই ভাই বান্ধবরা বিপদে পড়বে। এই জন্য আগাম সংকেত দিয়েছি। সর্তক হলে সবাই উপকৃত হব।

বাতাস সবার জন্য, সবাই নিশ্বাস টানি। কেউ উপাসনা করে কেউ বকা দেয়। কেউ নিশ্বাস টেনে বিশ্বাসী হয়। বস্তুতন্ত্রে বিশ্বাসীরা বাতাসের গূঢ়তত্ত্ব জানে না। দীর্ঘশ্বাস ছাড়া আর কিচ্ছু করার নেই, কারণ, ছন্দেবন্দে কার্যোদ্ধার হয় না এবং সবাইকে মাওলা ছপ্পর ফুঁড়ে দেয় না।

এই ব্লগে আবাল বৃদ্ধ এবং বনিতা আছে।

অসুস্থ মস্তিষ্ক এবং বিকৃত বিবেকের প্রমাণ দিতে চাইলে আমি আপত্তি করব না।

মনে রাখবে, আমি মঙ্গলকামী।

আমার সব লেখার স্বত্ব আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *